ব্রুনেইয়ের সুলতান হাসানাল বলকিয়াহর বিলাস বহুল জীবনঃ চুল কাটাতে ১৭ লাখ, গ্যারেজে ৭ হাজার গাড়ি (ভিডিও)

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ বিশ্বে রাজতন্ত্র ভিত্তিক শাসন ব্যবস্থায় পরিবর্তন এসেছে অনেক বছর আগেই। সেই রাজপাট কিংবা রাজা কিছুই এখন আর নেই। পুরনো দিনের রাজারাজড়াদের সেসব গল্পের ঠাই হয়েছে ইতিহাসের পাতায়। তবে ব্রুনেইয়ের সুলতানের ক্ষেত্রে খাটছে না এ কথা। তার ধনসম্পত্তির পরিমাণ ও বিলাসবহুল জীবনের কথা শুনলে অনেকেরই চোখ কপালে উঠতে পারে!

ব্রুনেইয়ের বর্তমান সুলতান হলেন, তৃতীয় হাসানাল বলকিয়াহ ইবনে ওমর আলি সাইফউদ্দীন। তবে গোটা বিশ্ব তাকে হাসানাল বলকিয়াহ নামেই চেনে। মালয়েশিয়া ও দক্ষিণ চীন সাগরে ঘেরা বোর্নিয়ো দ্বীপের ছোট্ট দেশ ব্রুনেইয়ের সুলতান তিনি। দেশটির প্রধানমন্ত্রী হওয়ার পাশাপাশি একাধিক মন্ত্রণালয়ের প্রধানের দায়িত্বও তার কাঁধেই।

একদিকে পুলিশ সুপার হিসেবে দায়িত্ব সামলাচ্ছেন; অন্যদিকে আবার, সশস্ত্র বাহিনীর প্রধানও তিনি নিজেই।

হাসানাল বলকিয়াহ দুনিয়ার ধনী ব্যক্তিদের মধ্যে একেবারে প্রথম সারিতে রয়েছেন। ১৯৬৭ সালে ব্রুনেইয়ের সুলতানের গদিতে বসেন তিনি। এরপর থেকে তার ধনসম্পত্তির পরিমাণও বেড়েছে। তার বর্তমান সম্পদের পরিমাণ ৩ হাজার কোটি ডলারের বেশি।

ব্রুনেইয়ের সুলতানের সন্তান হওয়ার সূত্রে ১৯৪৬ সালের ১৫ জুলাই সোনার চামচ মুখে নিয়েই জন্মেছিলেন বলকিয়াহ। তার বাবা তৃতীয় সুলতান ওমর আলি সাইফউদ্দীন নিজের ১০ সন্তানের মধ্যে তাকেই সিংহাসনে বসানোর জন্য বেছে নিয়েছিলেন। সেই থেকে এখন ৭৫ বছর বয়সেও ক্ষমতা সামলে চলেছেন বলকিয়াহ।

নিজেদের প্রাসাদেই প্রাথমিক শিক্ষাদীক্ষার পাঠ পড়ানো হয়েছিল তাকে। পরে উচ্চশিক্ষার জন্য মালয়েশিয়ার কুয়ালালামপুরের ভিক্টোরিয়া ইনস্টিটিউশনে যোগ দেন তিনি। এরপর ইংল্যান্ডের রয়্যাল অ্যাকাডেমি থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন।

তিনটি বিয়ে করেছেন সুলতান। ২০১২ সাল পর্যন্ত তিনি পাঁচ পুত্রসন্তান এবং সাত কন্যাসন্তানের জনক বলে শোনা যায়।

বিশ্বের সব সুলতানদের মধ্যে প্রথম সারিতে রয়েছেন ব্রুনেইয়ের সুলতান। পৈত্রিক সূত্রে প্রাপ্ত সম্পদের পাশাপাশি দেশের তেল এবং প্রাকৃতিক গ্যাস ভান্ডারগুলো থেকেও মুনাফা যোগ হচ্ছে তার সম্পত্তিতে। ১৯৮৮ সাল পর্যন্ত তিনিই ছিলেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি। সে সময় তার নিট সম্পত্তির পরিমাণ ছিল ১৪ হাজার ৭০০ কোটি টাকা। তবে সম্প্রতি তার সম্পদকে ছাড়িয়ে গেছেন ইলন মাস্ক।

তেল উৎপাদনের নিরিখে মালয়েশিয়া, ভিয়েতনাম এবং থাইল্যান্ডের পর দক্ষিণ-পূর্ব এশিয়ায় পঞ্চম দেশ হল ব্রুনেই। অপরিশোধিত তেল এবং প্রাকৃতিক গ্যাস রপ্তানির বিপুল অর্থ জমা পড়ছে সুলতানের কোষাগারে।

‘হটকারস রিপোর্ট’ নামের এক ওয়েবসাইটের তথ্য অনুসারে, তার ১১০টি গ্যারেজে রয়েছে প্রায় ৭ হাজার গাড়ি। এরমধ্যে ৫০০টি রোলস রয়েস এবং ৩০০টি ফেরারি। সব মিলিয়ে যার মূল্য ৫০০ কোটি ডলারেরও বেশি। সেই সঙ্গে রয়েছে একাধিক বিলাসবহুল প্রাইভেট জেট। রয়েছে সোনায় মোড়া বোয়িং ৭৪৭-৪০০ বা এয়ারবাস এ৩৪০-২০০ জেটও।

ব্রুনেইয়ের সুলতানের প্রাসাদও কম জাঁকজমকপূর্ণ নয়। ২ হাজার ৫৫০ কোটি টাকার ওই প্রাসাদের রয়েছে ১ হাজার ৭০০টি ঘর। ২৫৭টি বাথরুম। সঙ্গে ৫টি সুইমিং পুল। পাশাপাশি, ১১০টি গ্যারেজ এবং ২০০টি ঘোড়ার জন্য শীতাতপ নিয়ন্ত্রিত আস্তাবলও রয়েছে।

টাইমস পত্রিকার দাবি, বিলাসী এই সুলতান প্রতিমাসে অন্তত একবার নিজের চুল কাটান। তিন থেকে চার সপ্তাহ পরপর তার চুল কাটাতে খরচ পড়ে প্রায় ১৭ লাখ ২২ হাজার টাকা। লন্ডন নিয়ে যাওয়া হয় তার হেয়ারড্রেসার। তাকে প্রথম শ্রেণির বিমানভাড়ার ১২ হাজার ডলারও দেন সুলতান।

SHARE THIS ARTICLE